২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

‘বাংলার প্রেমে উইকি’ আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা

-

আলোকচিত্রের মাধ্যমে বাংলা সংস্কৃতি ও ঐতিহ্যকে বিশ্বের দরবারে তুলে ধরার প্রয়াসে এ বছর প্রথমবারের মতো আয়োজিত হয় উইকিমিডিয়ার আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা ‘বাংলার প্রেমে উইকি-২০২৪’। উইকিমিডিয়া বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া ব্যবহারকারী দলের যৌথ উদ্যোগে ‘বাংলা সংস্কৃতি ও ঐতিহ্য সংরণ কার্যক্রমের’ অংশ হিসেবে মাসব্যাপী প্রতিযোগিতাটি আয়োজন করে ‘বাংলা উইকিমৈত্রী’। বাংলা সংস্কৃতি ও ঐতিহ্যের উপর দৃষ্টি নিবদ্ধ করে এমন ভিন্ন ভিন্ন বিষয়ের উপর প্রতি বছর এই আলোকচিত্র প্রতিযোগিতা আয়োজিত হয়। এবারের বিষয় ছিল ‘বাংলার রন্ধনশৈলী’।

উইকিমিডিয়া বাংলাদেশের প থেকে জানানো হয়, আলোকচিত্র নির্বাচনে বিচারক হিসেবে ছিলেন ভারতের আলোকচিত্রী বিশ্বরূপ গাঙ্গুলী ও ফুড ব্লগার সুমিত সুরাই এবং বাংলাদেশের আলোকচিত্রী আবদুল মোমিন। প্রতিযোগিতায় ২১২ জন অংশগ্রহণকারী ব্যক্তি মোট দুই হাজার ১১৮টি ছবি জমা দিয়েছিলেন। বিচারকরা তিনটি ধাপে পর্যালোচনা করে সেরা ১০টি আলোকচিত্র নির্বাচন করেন।
আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছেন সোহেল। অন্যদিকে মুন্নি আক্তার মিমের তিনটি ছবি আছে যথাক্রমে দ্বিতীয়, সপ্তম ও অষ্টম স্থানে, দোলন প্রভার দু’টি ছবি তৃতীয় ও নবম স্থানে এবং তাপস কুমার হালদারের দু’টি ছবি রয়েছে চতুর্থ ও ষষ্ঠ স্থানে।


আরো সংবাদ



premium cement
ঈশ্বরদীর তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি, বেঁকে যাচ্ছে রেলপথ আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের

সকল